আয়ারল্যান্ডের গলওয়েতে বাংলাদেশ কমিউনিটির স্বতঃস্ফুর্ত নির্বাচন ..

Home / News / আয়ারল্যান্ডের গলওয়েতে বাংলাদেশ কমিউনিটির স্বতঃস্ফুর্ত নির্বাচন ..

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গত ২৯শে মে ২০২২ আয়ারল্যান্ডের কাউন্টি গলওয়েতে বাংলাদেশীদের সামাজিক সংগঠন, “গলওয়ে বাংলাদেশ কমিউনিটি”র কার্য্যকরি পরিষদের নির্বাচন ২০২২ সম্পন্ন হলো। জনাব দেওয়ান জসীম উদ্দিন প্রেসিডেন্ট ও নাবির হাসান মনির সাধারন সম্পাদক নির্বাচিত হন।

কমিউনিটি সদস্যবৃন্দ স্বতঃস্ফুর্তভাবে নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হয়ে তাদের পছন্দের প্রার্থিকে ভোট প্রদান করে নির্বাচনকে সুষ্ঠু করে তুলেন।

বিগত ২৭শে এপ্রিল ২০২২ ছিল মনোনয়ন জমা দেবার শেষ দিন। সর্বমোট ১৬টি পদে এই নির্বাচনে ১৫ জন সদস্য মনোনয়ন জমা দেন। ১২টি পদে কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় তারা সকলেই বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হন। যারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তারা হচ্ছেন সহ-সভাপতি পদে জসীম রানা ও মূকতার হোসেন আলি, সাধারণ সম্পাদক পদে নাবির হাসান মনির, সহ সাধারণ সম্পাদক পদে তামিম মজুমদার ও ফজল করিম সুমন, কোষাধ্যক্ষ পদে মাহমুদ হোসেন চৌধুরী অপু, সাংগঠনিক সম্পাদক পদে সোহরাব হোসেন সৌরভ; শিক্ষা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে লুতফুন্নাহার হোসেন আফরোজা; মহিলা সম্পাদক পদে রুজিনা পারভিন স্বপ্না; প্রচার সম্পাদক পদে রুবেল মোহাম্মদ এবং দপ্তর সম্পাদক কে এম আলম।

সহ-সভাপতির ৩টি পদের জন্য দুইজন প্রার্থি মনোনয়ন জমা দেন এবং মহিলা সম্পাদিকা পদে দুইজনের মধ্যে একজণ মনোনয়ন জমা দিলে, দুটি পদ শূন্য থাকে। ৩টি পদে একাধিক প্রার্থি থাকায় ব্যালটের মাধ্যমে প্রত্যক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয় গতকাল ২৯শে মে ২০২২। সকাল থেকে সারাদিনব্যাপি কাউন্টী গলওয়ের প্রবাসী বাংলাদেশীরা নকনাকারা কমিউনিটি সেন্টারে এসে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সর্বমোট নিবন্ধিত ভোটার ছিলেন ৪৪৬ জন তার মধ্যে ভোটকেন্দ্রে এসে ভোট প্রদান করেন সর্বমোট ৩০০ জন। সেই হিসাবে সর্বমোট ভোটারের ৬৫’৭% ভোট প্রদান করেন। নির্বাচন কমিশনের সদস্যরা ছিলেন, সর্বজনাব জামাল বশির, আসাদুজ্জামান ভুইয়া, মনিরুল ইসলাম বাবু, মুহিবুর রহমান এবং আরিফুজ্জামান চৌধুরী টুকু।

এই পরিষদের নেতৃত্বে ছিলেন জনাব জামাল বশির। একটি সফল এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য সকলেই নির্বাচন পরিচালনা পরিষদের ভূয়সী প্রশংসা করেন। নির্বাচনে ধর্ম বিষয়ক সম্পাদক পদে ১৬২ ভোট পেয়ে নির্বাচিত হন উবায়েদুর রহমান ফারুক, তার প্রতিদ্বন্দ্বী হাজি জাহাঙ্গীর আলম পেয়েছেন ১৩৪ ভোট। ক্রীড়া সম্পাদক পদে সর্বমোট ১৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আবু তালেব মামুন, প্রতিদ্বন্দ্বী আব্দুর রহিম পেয়েছেন ১৩৬ ভোট, প্রেসিডেন্ট পদে ১৯৭ ভোট পেয়ে বিজয়ী হন দেওয়ান জসীম উদ্দিন , প্রতিদ্বন্দ্বী আজিমুল হুসেন পেয়েছেন ৯৬।

নির্বাচন ফলাফল ঘোষণা করার প্রাক্বালে গলওয়ে কমিউনিটির সদস্যবৃন্দ সহ আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে আগত প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত থেকে নির্বাচনকে প্রাণবন্ত করে তুলেন। প্রধান নির্বাচন কমিশনার জামাল বশীর ফলাফল ঘোষণা করে নির্বাচিতদের পত্যয়নপত্র প্রদান করেন এবং অভিনন্দন জানান। উপস্থিত সকলেই নির্বাচিতদের অভিনন্দন জানান এবং আগামীতে সাংগঠনিক কার্য্যক্রমের সার্বিক সফলতা কামনা করেন। নির্বাচিত সদস্যরা প্রতিদ্বন্দ্বীদের সাথে কোলাকুলি করেন এবং আগামী দিনগুলোতে সকলের সাথে মিলেমিশে কাজ করার অঙ্গীকার করেন। অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা জনাব জহির সফল একটি নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সদস্যদের অভিনন্দন জানান। জনাব জহির উদ্দিন, বিশেষ করে স্থানীয় ব্যাবসায়ী লিটন খানকে নির্বাচনি কার্য্যকলাপে তার ব্যাক্তিগত প্রতিষ্ঠান ব্যাবহারের সুযোগ করে দেয়ায় সকলের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান।

ফলাফল ঘোষণার পর জনাব জহির উদ্দিন উপস্থিত অতিথি এবং সদস্যদের রাত্রিকালীন ভোজনের আমন্ত্রণ জানালে সকলেই উনার স্থানীয় রেস্টুরেন্ট ইস্টার্ন তান্দুরিতে রাত্রিকালীন ভোজনে অংশগ্রহণ করেন। সকলে মিলে এই রেস্টুরেন্টে সুস্বাদু আহারের সাথে গল্প গুজব করে সময় কাটান। সুস্বাদু খাবারের জন্য সকলেই জনাব জহির উদ্দিনকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। নির্বাচনে বিজয়ের অনুভূতি প্রকাশ করে জনাব জসীম দেওয়ান সকলকে কৃতজ্ঞতা জানান এবং আগামী দিনগুলোতে প্রতিশ্রুত সামাজিক কর্মকান্ড পরিচালনায় সকলের সহযোগিতা কামনা করেন। ব্যাক্তিগত আলোচনায় জসীম দেওয়ান আমাদের প্রতিনিধিকে জানান যে, তিনি এই মুহূর্তে তার কাঁধে একটি দায়িত্বের ভার অনুভব করছেন। তবে সকলের সহযোগিতায় গলওয়ে কমিউনিটির জন্য একটি অস্থায়ী কার্য্যালয় দ্রুত প্রতিষ্ঠার কথা তিনি প্রত্যয়ের সাথে ব্যাক্ত করেন।

এছাড়া আগামী দিনে একটি স্থায়ী কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠার আশা ব্যাক্ত করেন। এছাড়াও কমিউনিটির চ্যারিটি নিবন্ধন, খেলাধুলা, বাংলা স্কুল, ইসলামি মাহফিল ও জাতীয় দিবসসমূহ উদযাপনের আশা ব্যাক্ত করেন। সহসভাপতি জসীম রানা জানান, তিনি দীর্ঘদিন থেকে সামাজিক কর্মকান্ডে জড়িত আছেন। আগামী দিনেও নবনির্বাচিত সদস্যদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে একটি সফল কমিউনিটি সংগঠন হিসেবে এই সংগঠনকে প্রতিষ্ঠিত করার আশা ব্যাক্ত করেন। সাধারণ সম্পাদক নাবির হাসান মনির, গলওয়ের অত্যন্ত পরিচিত সজ্জন মানুষ।

অতীতেও তিনি এই সংগঠনের দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, এবারের নির্বাচন বেশ ভিন্ন আঙ্গিকে হয়েছে। দায়িত্বের ব্যাপ্তি বেড়েছে। সকলকে সাথে নিয়ে আগামী দিনে আবারো সফল হবার আশা প্রকাশ করে তিনি সকলের সহযোগিতা প্রত্যাশা করেন। নির্বাচনে গলওয়ে অধিবাসীদের এই নির্বাচন প্রত্যক্ষ করতে বিভিন্ন কাউন্টি থেকে অনেক সদস্য উপস্থিত ছিলেন। উপস্থিত বিশিষ্ট ব্যাক্তিবর্গ নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ এবং বিজয়ী প্রার্থিদের অভিনন্দন জানান এবং নবনির্বাচিত কমিটির সফলতা কামনা করেন। কাউন্টি গলওয়ের সুপরিচিত ব্যাক্তিত্ত্ব সময় টিভির প্রতিনিধি জনাব সৈয়দ জুয়েল সার্বক্ষনিক উপস্থিত থেকে নির্বাচন প্রত্যক্ষ করেন এবং সংবাদ সংগ্রহ করেন। ভোট কেন্দ্রে ৫ টি খাবারের স্টলে বিরিয়ানি, পিঠা, পিয়াজু, মিষ্টান্ন এবং পানীয় উপস্থিত সকলের দৃষ্টি আকর্শন করে। অনেকেই সুস্বাদু খাবারের প্রশংসা করেন।

<iframe src=”https://www.facebook.com/plugins/video.php?height=476&href=https%3A%2F%2Fwww.facebook.com%2FBCG2015%2Fvideos%2F760555301992179%2F&show_text=false&width=267&t=0″ width=”267″ height=”476″ style=”border:none;overflow:hidden” scrolling=”no” frameborder=”0″ allowfullscreen=”true” allow=”autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share” allowFullScreen=”true”></iframe>

 

Top Donors

    Choose Language»